অচেনা স্বাধীনতা - পর্ব ১

Updated: Aug 1, 2020

১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ থেকে শুরু করে ১৯৪৭ সালের স্বাধীনতা, দীর্ঘ ৯০ বছরে, স্বাধীনতার লক্ষ্যে অজস্র প্রাণ উৎসর্গ হয়েছিল ইংরেজদের রাজরোষে। কিছু চেনা নাম উঠে এসেছে ইতিহাসের পাতায়। তাদের কঠিন আত্মত্যাগ বর্ণিত হয়েছে সকল জ্ঞানের বিবরণে। কিন্তু তার থেকেও বেশি হারিয়ে গেছে কালের গোপন কক্ষে। তাদের বলিদান এর পরিসীমা এঁকে চলেছে নিজ নিজ পরিবারের বর্ণনায়। কেউ বা শুধু ছবি হয়ে রয়ে গেছেন ঘরের কিনারায়। কেউ আবার সেটুকু মর্যাদায় বঞ্চিত। এই ধারাবাহিক লেখনীর সামান্য প্রয়াস খুঁজে চলুক সেইরকম কিছু শহীদকে।

বেগম হজরত মহল

১০ই মে, ১৮৫৭। মিরাটে সিপাহী বিদ্রোহের আগুনে তখন উত্তর ও মধ্য ভারত তপ্ত। দিকে দিকে সেই আগুনে আত্মহুতি দিচ্ছে একাধিক শহীদ সিপাহী। সিপাহী বিদ্রোহের ইতিহাস ঘাঁটলে যে নামগুলো উঠে আসে, তার মধ্যে অন্যতম নবাব ওয়াজিদ আলী শাহ। আওধের এই নবাব শাসন করেছিলেন ১৮৪৭-১৮৫৬ সাল পর্যন্ত। তারপর কঠিন লড়াইয়ে ইংরেজদের কাছে হার ও নির্বাসন হন। আওধের দখলের পর নবাবকে নির্বাসনে পাঠানো হয় কলকাতায়। এই নবাবের দ্বিতীয় স্ত্রী ছিলেন বেগম হজরত মহল। ১৮৫৭ সালে স্বামীর হারের বদলা নিতে তিনি একটি মহিলা সেনাদল গঠন করেন। সেনাধক্ষ উদা দেবীকে সঙ্গে নিয়ে কঠিন লড়াইয়ে ইংরেজদের থেকে আওধকে এর সাথে গোটা লখনৌকে ছিনিয়ে নেন। ১৮৫৭ সালে "ডক্টরিন অফ লেপ্স" এর বিরুদ্ধে তার সৈন্যবাহিনী লড়াই চালিয়ে গিয়েছিল। নানা সাহেবের সাথে যোগ দিয়ে তিনি ডালহৌসির হুমকি অগ্রাহ্য করে লড়াই চালিয়ে যান। কিন্তু ১৮৫৭ সালের শেষ দিকে, লখনৌ ইংরেজরা দখল করলে, বেগম নেপালের কাঠমান্ডুতে আত্মগোপন করে থাকেন। সেই সময়ের গোড়া পুরুষ শাসিত সমাজে তিনি ছিলেন এক স্বাধীনচেতা সাহসী। ইংরেজ ১৮৫৮ সালের শেষে তাকে দোষী সাব্যস্ত করে বন্দি বানায়। পরে পাসি পল্টন তাকে ইংরেজদের থেকে উদ্ধার করে আওধে নিয়ে আসে। মানসিকভাবে বিদ্ধস্ত বেগম ছেলে বিরজিস কাদেরকে নবাব করে নেপালে থাকতে শুরু করেন। ১৮৭৯ সালে নেপালেই তার মৃত্যু হয়। তার শেষশয্যা এখনো খুঁজে পাবেন নেপালের জামা মসজিদে। ১৯৭১ সালের সেনসাসে তার সকল কীর্তির জয়গাথা রচিত হয় সরকারীভাবে।

এরকম অনেকে আছেন, যারা দেশের জন্য সমস্ত দিয়ে গেছেন। দিয়ে গেছেন আমার আপনার জন্য। স্বাধীন ভারতে এইসকল শহীদদের কীর্তি আজ মলিন। কিছু লেখা সরকারি হিসাবে। কিন্তু ইতিহাস আজও বয়ে নিয়ে চলে তাদের অনেক অজানা জয়গাথা।


পরবর্তী পর্বে চিনবো নতুন কাউকে, জানবো নতুন তথ্য॥


Ref:


1) Indianculture.gov.in

2) Begam Hazrat Mahal Biography, History & Facts

3) A link to Indian Freedom Movement in Nepal by The Hindu

4) Inventing Caste History: Dalit mobilisation by Narayan Badri

5) Competing Habitus by Mashood Ashraf

0 comments