আর্জেন্টিনা ব্রাজিল এবং কিছু গল্প

-১-


শনিবারের দুপুর , বাজার থেকে দত্তবাবু কিনেছেন কচি পাঁঠার মাংস , গিন্নি সেটা রেঁধেছেন বেশ কষিয়ে আদা-রসুন সর্ষের তেলে। বেশ রসিয়ে রসিয়েই খাচ্ছেন দত্তবাবু ...।

অন্যসময় হলে বাড়িতে রবিবার হয় মাংস , কিন্তু এই সপ্তাহটা একটু আলাদা যে ।

ওদিকে আচার্যবাবু পাঁঠার মাংসটা রেখে দিয়েছেন কালকের জন্য-রবিবার দুপুরে খাবেন .।

বাজারে দেখা হয়েছিল দত্তবাবুর সাথে । দুজনে মিলে একসাথে কেনাতে বেশ দরদাম করা গেছে ।


দুজনেই গলায় গলায় বন্ধু কিন্তু এই একমাস ধরে তর্কাতর্কি খুব চলছে দুজনের মধ্যে । একজন নেইমার থুড়ি ব্রাজিল ভক্ত আর অপরজন- মেসি মানে আর্জেন্টিনা বলতে প্রাণ

আপনারা আশা করি বুঝতেই পারছেন যে দত্তবাবু আর আচার্যবাবুর মধ্যে কে কোন দলের ভক্ত !

ঠিকই ধরেছেন-দত্তবাবু আর্জেন্টিনার ভক্ত আর আচার্যবাবু ব্রাজিলের। দত্তবাবু ঘরপোড়া গরু ...আজ প্রায় ৩০ বৎসর যাবৎ বহু ফাইনাল দেখেছেন কিন্তু তার জেতা হয়ে ওঠে নি , তাই মাংসটা তিনি আজি সাবাড় করছেন, কে জানে ঘর আবার পুড়বে কিনা !

আর আচার্যবাবু বহু যুদ্ধে জয়ী ,-তাই তিনি আত্মবিশাসী যে কাল সকালে উনি-থুড়ি ব্রাজিল জিতছে আর মাংসটা উনি তারপর খাবেন -মাঠে খেলে পেটে সয়-এই আর কি !


-২-


সেন গিন্নির মেসির কচি মুখটা বেশ লাগে ...তবে ছোট ছেলে বান্টি যে ওকে Goat বলে কেন ডাকে আজও বুঝে উঠতে পারে নি । আহারে! আগের বার বিশ্বকাপের সময় ফাইনাল এ হেরে গিয়ে ওর কান্না দেখে সেন গিন্নির বুকটা ফেটে গিয়েছিলো । এবার পুজো দিয়েছেন শনিবার সকালে -মা এবার ওই ছেলেটাকে জিতিয়ে দিয়ো। বান্টি আবার বলেছে মা চিন্তা করো না -এবার মেসির সাথে ম্যারাডোনার আশীর্বাদ আছে আর আছে গায়কোচিয়া ..সে যাই হোক মেসি জিতুক এই টুকুই চায় সেন গিন্নি ।


-৩-


যেখানে রাস্তা শেষ হয়ে গিয়েছে , সেই গলির শেষে থাকে অনু ...Covid এ হারিয়েছে মা বাবাকে একসাথে ...সেই ছোট্ট অনু আজ বেঁচে থাকার স্বপ্ন খোঁজে নেইমারকে দেখে ...কি মারে আবার উঠে দাঁড়ায় ...!

এ তো গেলো কিছু গল্প , এরম ছোট ছোট গল্প বা ছোট ছোট যুদ্ধে ভালোবাসায় বিভক্ত বাঙালি মনন -ব্রাজিল বনাম আর্জেন্টিনা !


এ লড়াই ডান বনাম বামের থেকেও ভয়ঙ্কর আবার সুন্দর ও ...এ লড়াই তে ভালোবাসা আছে,এ লড়াইতে আছে হোয়াটস্যাপ ফেইসবুক ওয়ার ...কিন্তু এই লড়াইতে রক্ত নেই -আছে অপেক্ষা,অনেক বছরের চাওয়া -না পাওয়া , সাম্বার নৃত্য, নীল সাদার ফিরে আসার গর্জন ...।


কাল সকালে মাঠে তো শুধু মেসি নেইমার নামবে না , নামবে সমস্ত বাঙালি। পায়ে বুট হয়তো থাকবে না গায়ে জার্সি হয়তো অদৃশ্য কিন্তু হৃদয় ছুটবে দৌড়োবে -নেইমারের পরে যাওয়াতে , কাসিমিরোর দুর্ধষ্য ডিফেন্সিভ ট্যাকলে কিংবা যখন মেসি নামক জাদুকর বল নিয়ে ছুটে যাবে প্রাচীরের বুক চিরে...তখন কে বলবে যে তারা বাঙালি নয় ...কোথায় যেন বাঙালির ফুটবল ভালোবাসার বিশালতায় হারিয়ে যাবে সংকীর্ণতা প্রাদেশিকতার ।


কাল জিতুক যেই মেসি বা নেইমার -ব্রাজিল বা আর্জেন্টিনা-কোথায় যেন-পয়সার ঘোরে বিভোর ইউরো হেরে যায় লড়তে থাকা কোপার কাছে -জিতিয়ে দেয় বাঙালি , জিতিয়ে দেয় ভালোবাসার উজানে ...।


Images Courtesy of BBC and FC Barcelona.

Article "আর্জেন্টিনা ব্রাজিল এবং কিছু গল্প -নিশাচর" by Nisachar © www.hatekhori.net (2020)

Read on the Go. Download our app now : Click Here