Bumbye ...Bombay ...Mumbai

আজকে একটা বিয়ের গল্প বলবো, তবে, তা সে-যে সে বিয়ে নয় । সেই বিয়েটি এতই গুরুত্বপূর্ণ ছিল যে সেদিন যদি সেই বিয়েটি না হতো , তাহলে আজকে হয়তো ভারতবর্ষের ইতিহাস অন্যরকম হতো ।

বিয়েটা হয়েছিল তা প্রায় কয়েক শতক আগে ।

সালটা ১৬৬১ ।

স্পেন, পর্তুগাল,ডাচ আর ব্রিটিশদের মধ্যে তখন জোর লড়াই -ইস্ট ইন্ডিজ এর সামুদ্রিক ব্যবসা কার হাতে থাকবে । প্রথম দিকে ডাচ আর পর্তুগিজরা এগিয়ে থাকলেও, ইস্ট ইন্ডিয়া কোম্পানির সৌজন্যে ব্রিটিশরা তখন আর পিছিয়ে নেই।

আমাদের গল্পের বিয়েটি ছিল সম্পূর্ণ রূপে রাজনৈতিক । না প্রেম-ট্রেমের জায়গা বিশেষ ছিল না । বিয়েটি ছিল দুটি দেশের মধ্যে - পর্তুগাল আর ইংল্যান্ড । পাত্র একদিকে ইংল্যান্ডের রাজা চার্লস দ্বিতীয় আর অন্যদিকে ক্যাথরিন অফ ব্রিগেনজা হাউস যিনি আবার পুর্তুগালের রাজকন্যে । স্পেনের প্রবল আপত্তি সত্তেও বিয়ের কন্ট্রাক্ট বানানো হলো - দুটি দেশের মাথার বিয়ে বলে কথা ।

রাজনীতির কি বিচিত্র রূপ। রানী এসে পোর্টসমাউথে বসে রইলেন, অথচ প্রায় এক সপ্তাহ পাত্রের দেখা নেই ।

কিন্তু অবশেষে বিয়েটি হলো , কিন্তু আমাদের গল্প এই বিয়ের পাত্রদের নিয়ে নয় , বরং সেই বিয়ের প্রভাব আমাদের ভারতবর্ষের ইতিহাস কিভাবে সম্পূর্ণ রূপে বদলে দিলো , তা নিয়ে।

পর্তুগাল তার জামাইটিকে বিয়ের উপলক্ষে - ইংল্যান্ডকে উপহার দিলো দ্বীপ - নাম Bumbye ...! কে জানতো সেই Bumbye কালের প্রভাবে Bombay হয়ে,ভারতীয় ছোয়ায় হবে মুম্বাই, আজকের ভারতের ফিনান্সিয়াল ক্যাপিটাল...।


কিন্তু এই 'ট্রান্সফার অফ পাওয়ার ' কিন্তু এতো মসৃন ছিল না । Bumbye এর পর্তুগিজ গভর্নরের কাছে তো এদিকে চিঠি এসে পৌঁছয় নি, ওদিকে ব্রিটিশরা নিজেদের বিয়ের উপঢৌকন নিতে হাজির । স্যার আব্রাহাম শিপম্যান যখন ৪৫০ জন ব্রিটিশ সৈন্য নিয়ে পৌঁছলেন , তাকে ঢুকতে দেওয়াতো হলোই না , উপরন্তু চেষ্টা করলে মাথাটি অবশিষ্ট থাকবে না, সেই হুমকিও পেলেন ।

উপায় না দেখে অগত্যা অপেক্ষা ।

ব্রিটিশরা শেষ অবধি পেলো Bumbye এর দখল , কিন্তু প্রায় তিন বছর পর । ৪৫০ জনের দল তখন সাকুল্যে ১ ১ ৩ জনের দলে পরিণত হয়েছে । জ্বর, সানস্ট্রোকে আর কিছু অজানা রোগে কিছু দূরের এক দ্বীপে অপেক্ষার সময় বেশিরভাগ সৈন্যরা তখন প্রাণ হারিয়েছেন ।

কিন্তু এই দ্বীপ ব্রিটিশদের ভাগ্য বদলে দিয়েছিলো । সুরাট কলকাতাকে ছাপিয়ে এক সময় সবার উপরে উঠে এসেছিলো ব্যবসার নিরিখে ।



পরের ইতিহাস সবার জানা ।

অকথ্য অত্যাচার আর লুটের মধ্যে দিয়ে ভারতবর্ষকে বিপদের দোরগোড়ায় রেখে পলায়ন করেছিল বিশ্বের প্রথম মাল্টিন্যাশনাল।


(সোর্স - The Anarchy - William Dalrymple )

Images Copyright under Google creative common license. Illustration: Alamy

Article by Nisachar © www.hatekhori.net (2022)

Read on the Go. Download our app now: Click Here

0 comments