Bandish Bandits -A Nasiruddin Shah and Indian Classical Music Vintage-A Critical Review

Updated: Aug 7

পাতাললোক বা স্যাক্রেড গেমস এর রক্তারক্তিতে যখন একটু একঘেয়ে লাগছে ,তখনি একদম নতুন এক সাহসী বিষয়ের উপর "Bandish Bandits" -এই লকডাউনের বাজারে হঠাৎ বৃষ্টির মতন ...


সাহসী কেন বলছি তার অনেকগুলো কারণ আছে -


সিরিজের বিষয় এখানে শাস্ত্রীয় সংগীত, যেটা আমার মতন বেশির ভাগ সাধারণ মানুষই একটু এড়িয়ে চলি, নিজেদের জ্ঞানের অভাবে ...আর তা নিয়েই যখন একটা গোটা সিরিজ বা গল্প দাঁড়িয়ে থাকে আর সেটা বলার কায়দাতে ,মুন্সিয়ানাতে আপনাকে আমাকে আকর্ষিত করে তখন তা প্রশংসনীয়।


রাজস্থানের একটি সংগীত ঘরানা। সেই ঘরানার পৃষ্টপোষক এক রাজপরিবার। তার মাথায় বসে আছেন নাসিরুদ্দিন শাহ...আর আরো ছাত্রের মধ্যে আছেন তার নিজের নাতি রাধে সিং রাঠোড়-যার মধ্যে তিনি দেখতে পান নিজেকে , কিন্তু শর্ত একটাই -সৎ থেকে শিল্পের প্রতি একনিষ্ট সমর্পন ।

আর আছে এক পপ গায়িকা তামান্না -বলা যেতে পারে কম্পিউটার সিঙ্গার ...।

এর পর কি হলো !

এর পর পূর্বরাগ প্রেম , অনেকটা বিরহ আর মন ভালো করে দেওয়া কিছু রাগ সংগীত ...সে আপনার মন কোথায় যেন ছুঁয়ে যাবে ।

শঙ্কর এহসান লয়ের সুর ,শঙ্কর মহাদেবান এর " কেসরিয়া ---বালাম " ,কিংবা অজয় চক্রবর্তীর " গরজ গরজ " এবং আরো অনেক অসামান্য গায়কদের অসামান্য সুরের মূর্ছনা .. ভাসিয়ে নিয়ে যায় ...।


ঋত্বিক ভৌমিক রাধের চরিত্রে বেশ ভালো মানিয়ে ওঠে ।


আমাকে বলতেই হবে রাজেশ তৈলং ,অমিত মিস্ত্রী ,অতুল কুলকার্নি বা শিবা চাড্ডার কথা ...অনবদ্য অমিত মিশ্র বা অতুল কুলকার্নি আর-

নিস্তব্ধে অনবদ্য শিবে চাড্ডা...কখন যেন ওনার না পাওয়া আর সব কিছু ছাড়ার পরও বিনা প্রশ্নে সব মেনে চলা -কোথায় যেন আমাদের আশেপাশের মহিলাদের কথাই বলে ।


নাসিরুদ্দিন শাহ অসামান্য চরিত্রও বাস্তবায়নে -একটা ঘরানা একটা ঐতিহ্য একটা পাওয়া আর বেশ খানিকটা বাকিদের উপর চাপিয়ে দেওয়া ...সংগীতের প্রতি ভালোবাসা কখন তাকে আমাদের চোখে প্রোটাগোনিস্ট থেকে নেহাতই এক সাধারণ মানুষে সরিয়ে আনে।


দুটি কথা না বলে শেষ করতে পারবো না ...

প্রথমত বিরহা রাগের "Tere Bina Byakul Man Lage "

ভেতরের যে কষ্ট যে যন্ত্রনা টি ফুটে উঠেছে ...শিহরিত হয়েছি সুরের মূর্ছনায় ...আর সিরিজ এর একদম শেষে মালহার রাগটির যুগলবন্দিতে যখন কয়েক ফোটা বৃষ্টির ফোটা এসে বধির হতে বসা নাসিরুদ্দিন শাহ এর কপাল স্পর্শ করে ...সাবাশ না বলে পারেনি ...!


বান্দিশ বান্ডিতস এর সুর অনেকদিন মনে থাকবে ।


Image Courtesy of Amazon Prime Website.Watch it now on Amazon Prime Video.

#BandishBandits

#NasiruddinShah

#MoviewReview

 

©2020-www.hatekhori.net

Contact Us at admin@hatekhori.net

You can also email your queries and Articles to the above email