আগে ভালবাসতে শিখুন... সৌম্য তথাগত

Updated: Jan 13

আজ প্রচুর বিবেকানন্দ প্রেমিককে দেখবেন। তবে বেশিরভাগই দেখেছি ঠগ। যেমন অনেক ক্ষেত্রে ভীতি থেকে ঈশ্বরের প্রতি শ্রদ্ধা জন্মায় , এও ঠিক সেরকম । তিনি বলেছেন, "খাঁটি উপনিষদ তত্ত্ব ও নীতিই আমাদের ধর্ম, তাতে আচার অনুষ্ঠান ,প্রতীক ইত্যাদির কোন স্থান নেই।"আমি অনেককেই দেখেছি, তারা বিবেকানন্দের মূর্তি-পূজা করেন অথচ প্রেম শব্দটার আক্ষরিক অর্থ জানেন না বা বোঝেন না ।ব্রাহ্মণ ভদ্রলোকটি যখন নিজের ছেলের জন্যে ব্রাহ্মণ কনে খোঁজেন , তখন তার আদর্শ-এর পরিবর্তন ঘটে।মুসলমান দুহিতা পুত্রবধূ হলে , পুত্র-হত্যা ও অসম্ভব কিছু নয় ।অর্থাৎ , ইংরেজি তে love with preconceived notions.. জাত-ধর্ম ভুলে প্রেম করতে না পারলে , কি করলে বাবাজীবন??এর চেয়ে বিবেকানন্দ না-পড়ে , না - জেনে যে এই খাঁটি প্রেম উপলব্ধি করতে পেরেছেন , তিনিই সার্থক। এক জায়গায় বিবেকানন্দ বলেছিলেন ( paraphrasing) কিছু মানুষ গাছে কটা আম আছে তা গোনেন, আর কিছু মানুষ তার স্বাদ নেন।


" যত উচ্চ তোমার হৃদয় , তত দুঃখ জানিহ নিশ্চয় ।

হৃদিবান নিঃসার্থ প্রেমিক ! এ জগতে নাহি তব স্থান ;"


বিবেকানন্দ বলেছেন " আমি মুক্তি চাই না, ভক্তি চাই না ; আমি লাখ নরকে যাব " বসন্তবল্লোকোহিতং চরন্তঃ - এই আমার ধর্ম ; "সমস্ত কুসংস্কারের ঊর্ধ্বে ওঠ এবং মুক্ত হও "।


তিনিই বলেছেন , একমাত্র একটি বিষয় আছে যা যে কোন মূল্যে সংগ্রহ করা যায় --- তার নাম ভালোবাসা ।সীমাহীন প্রেম, আকাশের মত বিস্তৃত এবং মহাসাগরের মত গভীর।এটাই জীবনের মূল্যবান লাভ ।যে পায় সে ভাগ্যবান।"

আগে ভালবাসতে শিখুন, তাতেই তিনি পূজিত হবেন।






তথ্যসূত্র

১। শংকর

২। স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা।..

..১২ জানুয়ারি,২০২২


0 comments